27 C
Guwahati
Sunday, October 2, 2022
More

    কেরলের গ্রামীণ পার্ক, সৌন্দর্যে টেক্কা দিচ্ছে ইউরোপকেও

    তিরুঅনন্তপুরম, ৯ জানুয়ারি : কেরলে এমন এক পার্ক নির্মাণ করা হয়েছে যা আসলে বাড়ির মাঝের এলাকায়। এখানে গাড়ি চলাচল নিষেধ। লোকে শুধুমাত্র পায়ে হেঁটে চলাফেরা করতে পারেন। কেরলের ঐতিহ্যবাহী ঘরগুলির মধ্যে এগুলি এক একটি আধুনিক নির্মাণের বাড়ি। হঠাৎ করে এখানে এলে মনে হয় বুঝি আমরা ইউরোপীয় দেশে কোথাও এসেছি। কেরালার পর্যটনমন্ত্রী এটি উদ্বোধন করার সঙ্গে সঙ্গে এর ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

    কেরলের কোঝিকোড় জেলার ভাদাকরার কাছেই করাকাদ নামক একটি গ্রামে এই পার্ক তৈরি করা হয়েছে। এর নাম রাখা হয়েছে ভাগভাতন্ডা পার্ক। কেরলের পর্যটনমন্ত্রী কড়কমপল্লী সুরেন্দ্রন এই পার্কের উদ্বোধন করেন। এরপরেই এই পার্কের ছবিতে ভরে যায় সোশ্যাল মিডিয়া। ইউরোপীয় দেশগুলির রাস্তার সঙ্গে তুলনা করা হতে থাকে এই জায়গার। চওড়া রাস্তা, সেরা ইউরোপীয় ডিজাইনের লাইট, আধুনিক ডিজাইনের বাড়ি, জিম, ব্যাডমিন্টন কোর্ট, শিশুদের খেলার জায়গা, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য টয়লেট, সব মিলিয়ে এ গ্রাম টেক্কা দিতে পারে ইউরোপের যে কোনও শহরকে। শুধু তাই নয়, এই পার্কের রাস্তায় বসানো রয়েছে ট্যাকটিকাল টাইলস, যাতে দৃষ্টিহীনেরাও এই রাস্তা পুরোপুরি উপভোগ করতে পারেন।

    পর্যটনমন্ত্রী কড়কমপল্লী সুরেন্দ্রন এই পার্কের উদ্বোধনে বলেছিলেন, এই পার্কটি গ্রামের চিত্র বদলে দেবে। স্থানীয় লোকেদের সহযোগিতা ছাড়া এই পার্ক নির্মাণের স্বপ্ন কখনও পূরণ হবে না। তিনি জানান, এই পার্ক সবার আগে এখানকার স্থানীয় লোকেদের জন্য। সারা বিশ্ব থেকে মানুষ এখানে আসবে। এটি স্থানীয় মানুষের অর্থনৈতিক-সামাজিক অবস্থারও উন্নতি করবে। আগে এখানে একটি পার্ক ছিল তবে সেটার অবস্থা ছিল খুব খারাপ। প্রশাসন ও সরকার যখন নতুন পার্ক তৈরির পরিকল্পনা করেছিল, তখন স্থানীয় লোকেরা এতে খুব আগ্রহ নিয়ে অংশ নেন। কোনও ভাবেই পার্কের কোনও অংশের সৌন্দর্য যাতে হ্রাস না পায়, সেদিকে নজর রেখেছিলেন সবাই।

    আরো দেখুন : অসমের বহুভাষিক চরিত্র অক্ষুন্ন রাখতে হবে : গৌরব গগৈ

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং