18 C
Guwahati
Wednesday, November 23, 2022
More

    কাছাড়েও শুরু কোভিড টিকাকরণ, প্রথম পর্যায়ে ১১,৭১০ জন

    শিলচর, ১৬ জানুয়ারি: কাছাড়েও শুরু কোভিড টিকাকরণ, প্রথম পর্যায়ে ১১,৭১০ জন – সমগ্র দেশের সঙ্গে শনিবার কাছাড়েও শুরু হচ্ছে করোনা টিকাকরণ। প্রথম দিন শিলচর সতীন্দ্রমোহন দেব সিভিল হাসপাতাল এবং শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে ২০০ জনকে ভ্যাকসিন দেওয়া হবে। জেলায় ‘ভ্যাকসিনেশন’-প্রক্রিয়া সম্পর্কে অবহিত করতে স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসক সুমিত সাত্তাওয়ান ও বিভাগীয় যুগ্ম সঞ্চালক ডা: সুদীপজ্যোতি দাস এক সাংবাদিক সম্মেলন ডেকে জানান, শনিবার সতীন্দ্রমোহন দেব সিভিল হাসপাতাল এবং মেডিক্যাল কলেজ হাসপাতাল এই দুটি কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে শুরু হলেও সব মিলিয়ে জেলায়  ভ্যাকসিন দেওয়া হবে ২৫টি কেন্দ্রে।

    কাছাড়েও শুরু কোভিড টিকাকরণ, প্রথম পর্যায়ে ১১,৭১০ জন

    তারা জানান, ২৫টি কেন্দ্রের মধ্যে রয়েছে দুটি বেসরকারি হাসপাতাল শিলচরের গ্রীন হিলস নার্সিংহোম এবং লক্ষ্মীপুর মহকুমার আলিপুর বারোজ মেমোরিয়াল হাসপাতাল। বাকি কেন্দ্রগুলো হবে সরকারি হাসপাতালেই। কেন্দ্রগুলোর বিবরণ দিতে গিয়ে তাঁরা জানান, একেকটি কেন্দ্রে থাকবে ৩টি করে কক্ষ। ওয়েটিং রুম, ভ্যাক্সিনেশন রুম এবং অবজারভেশন রুম। ভ্যাকসিন দেওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে নিরীক্ষণ-এর জন্য ওয়েটিং রুমে রাখা হবে ৩০ মিনিট। এই সময়ের মধ্যে কোনও অস্বাভাবিকত্ব দেখা না গেলে সেই ব্যক্তিকে যেতে দেওয়া হবে বাড়িতে। অস্বাভাবিকতা দেখা গেলে তো সঙ্গে সঙ্গেই  নেওয়া হবে আনুষঙ্গিক ব্যবস্থা। এর পাশাপাশি, ৩০ মিনিট নির্ধারিত নিরীক্ষণের পর যারা বাড়িতে চলে যাবেন তাদের সঙ্গেও রাখা হবে যোগাযোগ। যাতে পরবর্তীতে তাদের কোনও সমস্যা হলে সঙ্গে সঙ্গেই হাসপাতালে এনে ‌ব্যবস্থা নেওয়া সম্ভব হয়।
    সুমিত সাত্তাওয়ান জানান, জেলায় প্রথম পর্যায়ে ১১,৭১০ জনকে দেওয়া হবে ভ্যাকসিন। এর মধ্যে রয়েছেন ৭৩৬৩ জন স্বাস্থ্য কর্মী এবং বাকিরা অঙ্গনওয়াড়ি কর্মী। প্রথম পর্যায়ে এই স্বাস্থ্য কর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীদের উপর ভ্যাকসিন প্রয়োগের পর পরবর্তীতে অন্যান্যদের উপর প্রয়োগ হবে তা। এই দফায় ১১৭১০ স্বাস্থ্য ও অঙ্গনওয়াড়ি কর্মীর উপর প্রয়োগের জন্য জেলায় পাঠানো হয়েছে “কোভিশিল্ড” ভ্যাকসিন। একেক জনের উপর দু’দফায় প্রয়োগ হবে ভ্যাকসিন। প্রথম দফায় প্রয়োগের পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে ২৮ দিন পর। 

    আরো দেখুন : শিলচরে তিনদিনের যোগ শিবির, প্রশিক্ষক নাগপুরের রোজি

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং