27 C
Guwahati
Wednesday, June 29, 2022
More

    করোনা ভ্যাকসিন নিয়ে জাল ওষুধ চক্র সক্রিয় হচ্ছে, সতর্কতা ইন্টারপোলের

    নয়াদিল্লি, ৬ ডিসেম্বর : করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বড় সমস্যা হিসেবে ভুয়ো খবরকে চিহ্নিত করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার করোনার ভ্যাকসিন আসার মুখে দুশ্চিন্তা দানা বাঁধছে নকল ভ্যাকসিন নিয়ে। এমন আশঙ্কা করেছে খোদ ইন্টারপোল।এই আন্তর্জাতিক তদন্তকারী সংস্থার খবর অনুযায়ী অতিমারির এই সুযোগকে কাজে লাগাতে জাল ওষুধ চক্র সক্রিয় হচ্ছে। সে ক্ষেত্রে নকল ভ্যাকসিন বাজারে এলে তা থেকে জনগণকে সুরক্ষিত রাখতে হবে। ইন্টারপোলের আশঙ্কা, সাধারণ মানুষের ওপর বিভিন্ন সংস্থাকে ভ্যাকসিন ব্যবহার করার ছাড়পত্র দিলে জালচক্রও সক্রিয় হতে পারে। তাই এ ব্যাপারে ১৯৪টি দেশকে সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক তদন্তকারী সংস্থা ইন্টারপোল।

    ইতিমধ্যে ভারতেও এসেছে এমন সতর্কবার্তা। ইন্টারপোল এ দেশের জন্য পাঠিয়েছে অরেঞ্জ অ্যালার্ট। সতর্কবার্তায় বলা হয়েছে, ভ্যাকসিনের জন্য গোটা বিশ্ব এখন অধীর অপেক্ষায়।ভ্যাকসিন তৈরির কাজ দ্রুত এগোচ্ছে।এই পরিস্থিতিতে জাল ভ্যাকসিন প্রতিরোধে নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা এজেন্সিগুলিকে ব্যবস্থা নিতে হবে। তাদের আশঙ্কা, জাল ভ্যাকসিনের বিজ্ঞাপন অনলাইনে ছড়িয়ে যেতে পারে। বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য হুবহু আসলের মতো দেখতে নকল ভ্যাকসিনও ডাম্প করতে পারে জাল ওষুধ চক্রকারীরা। ফলে এ ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে।এই সতর্কবার্তা পেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রকের মধ্যে প্রায় যুদ্ধকালীন তৎপরতা শুরু হয়ে গিয়েছে। যদিও ইতিমধ্যেই ভ্যাকসিনের নিরাপত্তা নিয়ে দুই দফায় স্বরাষ্ট্র মন্ত্রক এবং স্বাস্থ্যমন্ত্রকের বৈঠক হয়েছে। তখন ঠিক হয়, ভ্যাকসিন সংরক্ষণের জায়গায় কড়া পাহারা বসবে। কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশকে যৌথভাবে এই পাহারায় বসার ব্যবস্থা করা হবে।জৈব সন্ত্রাসের আতঙ্কের পাশাপাশি জাল ভ্যাকসিন নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দেওয়ায় দুশ্চিন্তা বেড়েছে কেন্দ্রের।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং