27 C
Guwahati
Monday, October 3, 2022
More

    করোনার জের, সংসদের শীতকালীন অধিবেশন অনিশ্চিত

    নয়াদিল্লি, ১৭ নভেম্বরঃ করোনা পরিস্থিতির কারণে এবার অনিশ্চয়তায় ঝুলছে সংসদের শীতকালীন অধিবেশন। বাদল অধিবেশনও এই করোনা পরিস্থিতির জন্যই মাঝপথেই মুলতুবি করে দেওয়া হয়।এবার শীতকালীন অধিবেশন না ডেকে একেবারে বাজেট অধিবেশন করা হতে পারে। এমনকি আগামী বছর বাজেট অধিবেশন কিছুটা দীর্ঘায়িত করার প্রস্তাব নিয়েও আলোচনা চলছে।সূত্রের খবর, শীতকালীন এবং বাজেট অধিবেশন একসঙ্গে অথবা শুধুমাত্র বাজেট অধিবেশন করা নিয়েই আলোচনা শুরু হয়েছে সরকারের অন্দরে। এখনও পর্যন্ত লোকসভা বা রাজ্যসভার সচিবালয় অধিবেশন আয়োজনের প্রস্তুতিই শুরু করেনি।

    আসলে দিল্লিতে নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। তাছাড়া শীতকালে রাজধানীর ‘বিষাক্ত’ পরিবেশে সংক্রমণ সহজে নিয়ন্ত্রণে আসা কঠিন। তাই ঝুঁকি নিতে চাইছে না সংসদের সচিবালয়। নিয়ম অনুযায়ী শীতকালীন অধিবেশনের প্রায় তিন সপ্তাহ আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার সংসদীয় কমিটির বৈঠক হয়। সেই বৈঠকে ঠিক হয় কবে থেকে অধিবেশন চালু হবে, কতদিন চলবে। সেইমতো প্রস্তাব পাঠানো হয় রাষ্ট্রপতির কাছে। রাষ্ট্রপতি অধিবেশন ডাকেন। অধিবেশন শুরুর অন্তত ২ সপ্তাহ আগে সাংসদদের নোটিশ দেওয়া হয়। হিসেব অনুযায়ী এ বছর এতদিনে এই প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ার কথা। কিন্তু এখনও পর্যন্ত সংসদ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক পর্যন্ত ডাকেনি সরকার। অদূর ভবিষ্যতে বৈঠক ডাকার সম্ভাবনাও নেই। তাতেই মনে করা হচ্ছে বিরোধীদের সঙ্গে রাজনৈতিক ঐক্যমতের ভিত্তিতে অধিবেশন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সাধারণভাবে, নভেম্বরেই সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয় এবং চলে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত।কিন্তু এবার সেটা হচ্ছে না। একটি সূত্র জানিয়েছে, আগামী বছরের জানুয়ারির শেষ সপ্তাহে সংসদের বাজেট অধিবেশন শুরু হতে পারে।সে নিয়েই আলোচনা শুরু হয়েছে।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং