27 C
Guwahati
Saturday, October 1, 2022
More

    করোনাকালে বড় বিপর্যয় : তীর্থস্থানে পদপিষ্ট হয়ে ৪৪ পুণ্যার্থীর মৃত্যু

    করোনাকালে বড় বিপর্যয় : তীর্থস্থানে পদপিষ্ট হয়ে ৪৪ পুণ্যার্থীর মৃত্যু

    ৩০ এপ্রিল : বড় ধরনের বিপর্যয় ঘটল ইজরায়েলে।ইহুদি সম্প্রদায়ের এক তীর্থস্থানে পা পিছলে কয়েকজন পড়ে যাবার পর পদপিষ্ট হয়ে মৃত্যু হল কমপক্ষে ৪৪ জন পুণ্যার্থীর। আহত হয়েছেন অন্তত শতাধিক মানুষ। শুক্রবারের এই ঘটনায় দেশজুড়ে শোকের ছায়া নেমেছে।

    উত্তর ইজরায়েলের মেরন পর্বতের পাদদেশে লাগ বা’ওমের নামের এক ধর্মীয় উৎসবে এই অঘটন ঘটেছে। প্রতিবছরই এই উৎসব অনুষ্ঠিত হয়। সেখানেই রয়েছে ইহুদি সন্ত শিমন বার ইওচাইয়ের সমাধি। এবছরও ওই পবিত্র স্থানে প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন হাজার হাজার পুণ্যার্থী। আগুন জ্বালানো, প্রার্থনা করা এবং নাচগানের মাধ্যমে এই ধর্মীয় উৎসবটি পালন করে রক্ষণশীল ইহুদিরা। এখানে অংশগ্রহণকারী কয়েকজন মানুষ পা পিছলে পড়ে যাবার পরই এই ঘটনা ঘটে। একজন আরেকজনের ওপর এসে পড়ে।

    স্থানীয় প্রশাসন জানিয়েছে, ঘটনাস্থানেই ৩৮ জনের মৃত্যু হয়। হাসপাতালে আরও কয়েকজন মারা যান। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অনেকের অবস্থা আশঙ্কাজনক। তাই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই ঘটনাকে বড় বিপর্যয় হিসেবে বর্ণনা করেছেন। এই বিষয়ে তিনি বলেন, ‘এটা বড়সড় বিপর্যয়। আহতদের সুস্থতার জন্য আমি প্রার্থনা করছি।’ উল্লেখ্য, করোনা মহামারীর কথা মাথায় রেখে বড় জমায়েতের উপর নিষেধাজ্ঞা রয়েছে ইজরায়েলেও। তবে লাগ বা’ওমের উৎসবে ১০ হাজার মানুষকে অংশ নেওয়ার অনুমতি দেয় নেতানিয়াহু প্রশাসন। কিন্তু গোটা দেশ থেকে প্রায় ৩০ হাজার মানুষ এতে অংশ নিতে আসেন। আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখতে সেখানে মোতায়েন ছিলেন অন্তত ৫ হাজার নিরাপত্তারক্ষী।

    আরো দেখুন : মোদিই করোনার ‘সুপার স্প্রেডার’, দাবি ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন কর্তার

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং