28 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    এবার ভারত থেকে কেনা ৫০ লক্ষ ডোজ করোনা টিকা পৌঁছল ঢাকায়

    ঢাকা, ২৫ জানুয়ারিঃ ঢাকায় পৌঁছল সেরামের ৫০ লক্ষ করোনার টিকা। ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তির প্রথম চালান এটি। সোমবার এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে বেলা সাড়ে ১১টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে এ টিকা। প্রতি কার্টনে ১২০০ ভায়ালে রয়েছে ১২ হাজার ডোজ টিকা। বিমানবন্দর থেকে এ টিকা বেক্সিমকোর টঙ্গীর গুদামে নেওয়া হচ্ছে। সারা দেশে পাঠানোর আগে এটা সরকারি ওষুধ পরীক্ষাগারে পরীক্ষা করে ছাড়পত্র নেওয়া হবে। এরপর সরকারের চাহিদা অনুযায়ী ৬৪ জেলার সিভিল সার্জনদের কাছে পৌঁছে দেওয়া হবে টিকা।

    এদিকে, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, বেক্সিমকো বণিজ্যিকভাবে কোনো ভ্যাকসিন আনছে না। শুধু সরকারি তালিকায় ওষুধ কোম্পানির নাম না থাকায় শুধু তাদের জন্যই ১০ লাখ ডোজ আনা হচ্ছে। এর বাইরে কেবল বিজেএমইকে দেওয়া হতে পারে। তাছাড়া বাইরে বাণিজ্যিকভাবে এই টিকা বিক্রি হবে না। তিনি আরও বলেন, সরকারের নির্দেশনা মেনে ৬৪ জেলায় সরবারহ করবে বেক্সিমকো। কোথাও কোল্ড চেইন ব্রেক হয়নি সেটিও নিশ্চিত করবেন তারা।

    উল্লেখ্য, এর আগে ২০ লাখ ডোজ টিকা ঢাকায় এলেও সেটি ছিল বাংলাদেশকে দেওয়া ভারত সরকারের উপহার। এবার আসছে চুক্তিমতো ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা ৩ কোটি ডোজের প্রথম চালান। প্রতিবারে ৫০ লাখ করে ৬ দফায় ঢাকায় আসবে অক্সফোর্ডের এ টিকা।

    আরো দেখুন : ফের যোগীই দেশের সেরা মুখ্যমন্ত্রী, মুড অব দ্য নেশন সমীক্ষা

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং