26 C
Guwahati
Friday, March 24, 2023
More

    এনডিএফবি এবং বিএলটির প্রাক্তন জঙ্গিদের সেনাবাহিনীতে পুনর্বাসন চায় আবসু

    গুয়াহাটি, ২ জানুয়ারি  : নিখিল বড়ো ছাত্র সংস্থা বা আবসু বড়ো চুক্তির আক্ষরিক রূপায়নের জন্য  বড়োদের জঙ্গি সংগঠন এনডিএফবি এবং বিএলটির প্রাক্তন জঙ্গিদের প্রতিরক্ষা ক্ষেত্রে পুনর্বাসনের দাবি তুলেছে। আবসু সভাপতি দীপেন বড়ো বলেছেন,  বড়োল্যান্ড টেরিটরিয়েল রিজিওন (বিটিআর) চুক্তির সফল রূপায়নের জন্য প্রাক্তন বড়ো জঙ্গিদের প্রতিরক্ষা ক্ষেত্রে পুনর্বাসনের যে আশ্বাস রয়েছে তার সফল রূপায়ণ জরুরি। এজন্য চুক্তিতে সরকারের দেওয়া প্রতিশ্রুতি অনুসারে প্রাক্তন বড়ো  জঙ্গিদের প্রতিরক্ষা ক্ষেত্রের বিভিন্ন পরিসরে পুণর্বাসন প্রক্রিয়া শুরু করা উচিত। 

    এনডিএফবি এবং বিএলটির প্রাক্তন জঙ্গিদের সেনাবাহিনীতে পুনর্বাসন
    এনডিএফবি জঙ্গিদের ফাইল ছবি।

    আবসু মনে করে,  বড়ো চুক্তি রূপায়নে সরকার যে উদ্যোগ নিয়েছে তা সদর্থক পথেই এগোচ্ছে। তবে চুক্তিতে প্রদত্ত ধারাগুলোর যাতে যথাযথ রূপায়ণ হয় সেজন্য সময়ভিত্তিক কর্মসূচি গ্রহণ আবশ্যক। রাজ্য মন্ত্রিসভা বড়ো ভাষাকে সহযোগী রাজ্যভাষা হিসেবে স্বীকৃতি দিয়ে যে আইনি পদক্ষেপ নিয়েছে সেটা বড়ো জনগণকে উজ্জীবিত করছে। এজন্য আবসু সভাপতি দীপেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং অর্থ-শিক্ষা মন্ত্রী হিমন্তবিশ্ব শর্মাকে অভিনন্দন জানিয়েছেন। আবসু  সরকারের এই পদক্ষেপের  সূত্র ধরে বড়ো ভাষা বিকাশের জন্য প্রণালীবদ্ধভাবে কাজ করে যাবে বলে কর্মসূচি নেওয়ার কথাও তিনি জানিয়েছেন। তিনি বলেছেন, বড়ো জনগণের ভাষা এবং অন্যান্য ক্ষেত্রে দক্ষতা বাড়ানো বিশেষ জরুরি। এটা করতে পারলে বড়ো জনগণের সার্বিক বিকাশের পথ প্রশস্ত হবে। আবসু স্থির করেছে, এখন থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কাজকর্মের ওপরও নজরদারি রাখা হবে।   

    আবসু সভাপতি আরও জানান, কোকরাঝাড় এবং উদালগুড়িতে দুটি কোচিং সেন্টার খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওখানে নবীন প্রজন্মের বড়োদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় যাতে বড়ো যুব সম্প্রদায় কৃতকার্য হতে পারে সেজন্য তাদের সহায়তা করার জন্যও কর্মসূচি হাতে নিয়েছে আবসু। গঠনমূলক প্রক্রিয়ার মাধ্যমে বড়ো জনগণকে আত্মনির্ভর ও স্বয়ংসম্পূর্ণ  করে তুলতে সংগঠন আন্তরিকভাবে কাজে নামছে বলে তিনি উল্লেখ করেন। 

    আরো দেখুন : মার্চের প্রথম সপ্তাহে উচ্চতর মাধ্যমিক পরীক্ষা, বন্ধ হচ্ছে বহু পরীক্ষা কেন্দ্র

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং