16 C
Guwahati
Friday, December 3, 2021
More

    এনআরসি : ফের নাগরিকের নাম কাটার সরকারি ফরমানের নিন্দায় এসইউসিআই

    শিলচর, ১৮ অক্টোবর : এনআরসি’র রাজ্য সমন্বয়ক হীতেশ দেবশৰ্মা রাজ্যের জেলাশাসকদের বিদেশি ন্যায়াধীকরণে বিচারাধীন লোকজন ও তাদের পরিবারের সদস্য এবং ‘ডি’ ভোটারদের নাম চূড়ান্ত তালিকা থেকে কৰ্তন করার  যে নিৰ্দেশ দিয়েছেন তার তীব্ৰ নিন্দা জানিয়েছে এসইউসিআই (কমিউনিস্ট)। দলের আসাম রাজ্য কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্যের উগ্ৰ প্ৰাদেশিকতাবাদী শক্তির  ভিত্তিহীন দাবির কাছে নতিস্বীকার করে  সাম্প্ৰদায়িক বিজেপি সরকার সুপ্রিম কোর্টের তত্বাবধানে জনসাধারণের কষ্টোপাৰ্জিত হাজার হাজার কোটি টাকায় প্ৰস্তুত করা এনআরসি’র চূড়ান্ত তালিকা থেকে ১৯ লক্ষের অধিক ভারতীয় নাগরিকের নাম বাদ দেওয়ার পরও অন্যায়ভাবে আরও নাগরিকের বাদ দিতে তৎপর হয়েছে। এনআরসি’র চূড়ান্ত তালিকা প্ৰস্তুত করার পূর্বে অমানুষিক নিৰ্যাতন সহ্য করে নিজেদের বাসস্থান থেকে  তিনশো-চারশো কিলোমিটার দূরের কোনও সেবা কেন্দ্ৰে একদিন পূর্বে প্রাপ্ত নোটিশে নথি-পত্ৰ পরীক্ষার জন্য হাজির হতে  হয়েছিল রাজ্যের  ভাষিক এবং ধৰ্মীয় সংখ্যালঘুদের। প্ৰয়োজনীয় নথি-পত্ৰ দাখিল করার পরই তাঁদের নাম এনআরসি’ তে অন্তৰ্ভুক্ত করা হয়। সুপ্রিম কোর্টের তত্বাবধানে তৈরি করা তালিকা থেকে আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগ না দিয়ে শুধু একটি নোটিশ জারি করে নাগরিকত্বের মতো মৌলিক অধিকার থেকে একজনকে বঞ্চিত করার নজির সভ্য সমাজে পাওয়া দুষ্কর। যা শুধু অন্যায়-অযৌক্তিকই নয়, আইন শাস্ত্ৰ এবং ন্যায়শাস্ত্ৰ বিরোধীও।  উগ্ৰ প্ৰাদেশিকতাবাদী শক্তির চক্রান্তে লক্ষ লক্ষ প্ৰকৃত ভারতীয় নাগরিককে ‘ডি’ ভোটার বানিয়ে গত ২৩ বছর ধরে সীমাহীন যন্ত্ৰণা ভোগ করতে বাধ্য করা হয়েছে। ‘ডি’ ভোটারদের মধ্যে অনেককে একতরফা রায়ে ডিটেনশন ক্যাম্পে বন্দি করে অমানুষিক যন্ত্ৰনা সহ্য করে মৃত্যুবরণ পৰ্যন্ত করতে বাধ্য করা হয়েছে এবং অনেকে মানসিক ভারসাম্য হারিয়ে আত্মহত্যার পথ পর্যন্ত বেছে নিতে বাধ্য হন। এনআরসি’র চূড়ান্ত তালিকা থেকে বাতিল ১৯ লক্ষের বেশি নাগরিক যখন একদিকে চরম দুশ্চিন্তায় দিন যাপন করছেন, অন্যদিকে জীবন-জীবিকার ক্ষেত্রে নানা সমস্যায় মানুষ যখন জর্জরিত তখন উগ্ৰ প্রাদেশিকতাবাদী শক্তি বিভেদ সৃষ্টি করে ঐক্যবদ্ধ গণতান্ত্ৰিক আন্দোলনের পথে বাধা সৃষ্টি করছে বলে মনে করছে দল। 

    অবিলম্বে এই অপচেষ্টা বন্ধ করা এবং এনআরসি’র চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া প্ৰকৃত ভারতীয় নাগরিকের নাম অন্তৰ্ভুক্ত করতে প্ৰয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সরকারের কাছে জোরালো দাবি জানায় এস ইউ সি আই  ( কমিউনিস্ট)। পাশাপাশি সরকার এবং উগ্ৰ প্ৰাদেশিকতাবাদীদের ষড়যন্ত্ৰ সম্পৰ্কে সজাগ থাকতে জাতি-ধৰ্ম-ভাষা-বৰ্ণ নিৰ্বিশেষে সকল শ্ৰেণির জনসাধারণের মধ্যে সুদৃঢ় ঐক্য গড়ে তুলে জনজীবনের জ্বলন্ত সমস্যার বিরুদ্ধে শক্তিশালী গণতান্ত্ৰিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।    

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং