18 C
Guwahati
Friday, December 3, 2021
More

    এনআরসি পুনঃপরীক্ষণ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন রাজ্যের, তীব্র সমালোচনায় সিআরপিসিসি

    শিলচর, ৪ সেপ্টেম্বরঃ এনআরসি তালিকা পুনঃপরীক্ষণ করার জন্য রাজ্য সরকার সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে।এ ঘটনার তীব্র সমালোচনা করছে সিআরপিসিসি, আসাম। সংগঠনের সভাপতি তপোধীর ভট্টাচার্য এক বার্তায় বলেন, রাজ্যের ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘু জনগণকে এনআরসি তালিকা তৈরি করতে গিয়ে সীমাহীন হেনস্থা করা হয়েছিল।  নিজের বাসস্থান থেকে তিনশো-চারশো কিলোমিটার দুরে থাকা এনএসকেগুলোতে বারবার ডেকে নিয়ে প্রতিটি নথিপত্র সরকারি আধিকারিকরা বিভিন্ন পর্যায়ে তন্ন তন্ন করে যাচাই করে এবং একই নথিপত্র সরকারের কাছে থাকার প্রমাণ বের করে তাঁদের নাম এনআরসিতে নথিভুক্ত করে।

    তদানীন্তন এনআরসি রাজ্য কো-অর্ডিনেটর প্রতীক হাজেলা সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছিলেন, এনআরসি’র চূড়ান্ত তালিকা তৈরির পূর্বে দ্বিতীয় খসড়া তালিকায় নাম অন্তর্ভুক্ত হওয়া ২৭% নাগরিকের নথিপত্রের সামান্য ত্রুটিও পুনঃপরীক্ষা করা হয়েছে। সুপ্রিম কোর্টের তত্বাবধানে সরকার নিযুক্ত আধিকারিকদের দ্বারা তৈরি করা এই তালিকা গতবছর ৩১ আগস্ট প্রকাশিত হওয়ার পর থেকেই উগ্র-প্রাদেশিকতাবাদীরা পুনঃপরীক্ষণ করার দাবি তুলেছিল। তাঁদের দাবি, আসামে সত্তর থেকে আশি লক্ষ বিদেশি নাগরিকের নাম এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে, এই অযৌক্তিক দাবির পেছনে রাজ্যে বসবাসকারী ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘু জনগণকে নাগরিকত্বহীন করার যে গভীর চক্রান্ত রয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু অত্যন্ত উদ্বেগের বিষয় যে  উগ্র-প্রাদেশিকতাবাদিদের চক্রান্তের কাছে আসাম-এর নির্বাচিত সরকার সম্পূর্ণ আত্মসমর্পণ করেছে।

    বিশেষত এই মুহূর্তে অতিমারীর কবলে পড়ে সাধারণ মানুষ যখন দিশাহীন,তাদের কল্যাণ সম্পর্কে পুরোপুরি নিস্পৃহ ও উদাসীন এই সরকার বরং সংখ্যালঘুদের সর্বনাশ করার চক্রান্তে লিপ্ত।নাগরিক অধিকার রক্ষা সমন্বয় সমিতি এই স্বৈরাচারী দমনমূলক মনোভঙ্গিকে তীব্র ধিক্কার জানায়। সিআরপিসিসি, আসাম তালিকা প্রকাশের পর পরই বলেছিল যাদের নাম তালিকায় অন্তর্ভুক্ত হয়নি তারাও প্রকৃত ভারতীয় নাগরিক। এর প্রমাণ হিসেবে তুলে ধরা হয়েছিল এমন বহু মানুষের  নাম যাদের গোটা পরিবারের নাম তালিকায় স্থান পেলেও একজন বা দু’জনের নাম ছেটে ফেলা হয়। সিআরপিসিসি, আসাম-এর পক্ষ থেকে গতবছর ৩১ আগস্ট প্রকাশিত এনআরসি তালিকাকে কোনও অবস্থায় পুনঃপরীক্ষণ না করা, তালিকায় অন্তর্ভুক্ত না হওয়া প্রকৃত ভারতীয়দের নাম দ্রুত তালিকাভুক্ত করার জোরালো দাবি জানানো হয়। 

    বিদেশি বলে যাদের পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী একতরফাভাবে চিহ্নিত করার ষড়যন্ত্র এখন দিবালোকের মতো স্পষ্ট, সেই ভাষিক সংখ্যালঘু জনগণের গণতান্ত্রিক অধিকার সুরক্ষিত করার সংগ্রামে সমস্ত শুভবুদ্ধি সম্পন্ন মানুষকে একত্রিত হওয়ার আহ্বান জানাচ্ছে নাগরিক অধিকার রক্ষা সমন্বয় সমিতি, আসাম।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং