33 C
Guwahati
Thursday, August 11, 2022
More

    একে একে নিভিছে দেউটি ! ভালবাসার কবি অলোকরঞ্জন দাশগুপ্ত প্রয়াত

    কলকাতা, ১৮ নভেম্বর : একে একে নিভিছে দেউটি! বাংলা সাহিত্য জগত ক্রমশ অনাথ হতে শুরু করেছে।এবার ভালবাসার কবি অলোকরঞ্জন দাশগুপ্ত প্রয়াত হলেন। মঙ্গলবার রাতে জার্মানিতে তিনি ভারতীয় সময় রাত ৯টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৭ বছর। বেশ কিছুদিন ধরে তিনি অসুস্থ্ ছিলেন। তাঁর স্ত্রী এলিজাবেথ ফোনে মৃত্যুর খবর জানান ।

    চার দশক আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগ থেকে জার্মানি হাইডেল বার্গ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করতে গিয়েছিলেন । দীর্ঘ ৪০ বছর ধরে জার্মানিতে ছিলেন অলোকরঞ্জন। বয়সজনিত কারণে নানারকম অসুস্থতা ছিল তাঁর। তবুও নিয়ম করে প্রতিবছর আসতেন কলকাতায়। লেখালেখিও চলছিল পুরোদমে। তাঁর মৃত্যুতে শোক মুহ্যমান বাংলা। ১৯৫৭-৭১ সাল পর্যন্ত তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন তুলনামূলক সাহিত্য। শান্তিনিকেতনের প্রাক্তনী অলোকরঞ্জন দাশগুপ্ত পড়িয়েছেন সেন্ট জেভিয়ার্সেও। বাংলা ভাষায় ২০টিরও বেশি কাব্যগ্রন্থ রেখে গেলেন ৫-এর দশকের এই জনপ্রিয় কবি। ফরাসি ও জার্মান ভাষার একাধিক উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ রয়েছে তাঁর।তাঁর লেখনী তাঁকে ভালবাসা প্রিয় পাঠক উপহার দেওয়ার পাশাপাশি এনে দিয়েছে অনেক সম্মাননাও। তিনি পেয়েছেন আনন্দ পুরস্কার, সুধা বসু সম্মান, প্রবাসী ভারতী সম্মান, রবীন্দ্র পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার ইত্যাদি।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং