18 C
Guwahati
Friday, November 25, 2022
More

    একুশের হজযাত্রার নয়া গাইডলাইন জারি করল কেন্দ্র

    নয়াদিল্লি, ১০ নভেম্বরঃ করোনা সংক্রমণের জেরে গত মরশুমে হজ যাত্রা বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু চলতি বছরে ফের যাত্রা শুরুর বার্তা দিল কেন্দ্র। তৈরি করা হয়েছে গাইডলাইন। সৌদিআরব যে স্বাস্থ্যবিধি জারি করেছে সেই স্বাস্থ্যবিধির সঙ্গে সহমত পোষণ করেছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক।তাঁর জন্য নির্দিষ্ট বয়সের সীমা বেঁধে দেওয়া হয়েছে।এবার কেবল ১৮ থেকে ৬৫ বছরের হজ যাত্রীদের অনুমতি দেওয়া হবে। ৬৫ বছরের ঊর্ধ্ব বয়স্কদের যেহেতু করোনা সংক্রমণের আশঙ্কা বেশি, তাই হজে যেতে পারবেন না তাঁরা।

    এদিকে গত শনিবার থেকেই শুরু হয়েছে অনলাইনে আবেদন।১০ ডিসেম্বর পর্যন্ত চলবে আবেদন পক্রিয়া। ২০২১ সালের হজ যাত্রার জন্য অনলাইন, অফলাইন ও হজ মোবাইল অ্যাপলিকেশনে আবেদন করা যাবে। হজ যাত্রীদের আরটি-পিসিআর টেস্ট করা হবে। যার রিপোর্ট নেগেটিভ এলে তা জমা দিতে হবে সৌদি আরবের বিমানে ওঠার ৭২ ঘণ্টা আগে। পুরুষ আত্মীয় ছাড়া হজযাত্রী মহিলারা চারজনের পরিবর্তে মাত্র ৩-৩ জনের দল তৈরি করে আবেদন করতে পারবেন। মহিলাদের জন্য ৫০০টি আসন সংরক্ষণ করা হয়েছে।যদি আবেদন বেশি জমা পড়ে, তবে ২০২১ সালের জানুয়ারিতে লটারি বের করা হবে এবং যাত্রীদের বাছাই করা হবে। লটারির মাধ্যমে নির্বাচিত হজযাত্রীদের প্রথম কিস্তিতে খরচ দেড় লক্ষ টাকা। আগে ৮১ হাজার টাকা জমা দিতে হবে।পরের কিস্তি ২০২১ সালের ১ মার্চের মধ্যে জমা দিতে হবে। তবে হজ কমিটি এখনও মোট হজের ব্যয় ঘোষণা করেনি। হজযাত্রীদের সৌদি আরবের যাত্রা ২৬ জুন থেকে শুরু হবে এবং ২০২১ সালে ৩১ জুলাই শেষ বিমান যাবে।হজের জন্য বিমানগুলি গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, আহমেদাবাদ, বেঙ্গালুরু, কোচি, দিল্লি, লখনউ, মুম্বই এবং শ্রীনগর থেকে পাওয়া যাবে।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং