26 C
Guwahati
Friday, October 7, 2022
More

    উনিশের ষাটে প্রত্যয়ে জেগে ওঠুক বরাক উপত্যকা

    উনিশের ষাটে প্রত্যয়ে জেগে ওঠুক বরাক উপত্যকা

    শিলচর, ১৯ মে : খুব পরিকল্পিতভাবে একষট্টির ভাষা আন্দোলনের অর্জিত অধিকার ঘুরপথে কেড়ে নেওয়ার চেষ্টা চলছে । উনিশের  ষাটে সমস্ত দ্বিধা দ্বন্দ্ব ঝেড়ে বরাক উপত্যকা নব প্রত্যয় জেগে ওঠতে না পারলে অন্যান্য গণতান্ত্রিক অধিকারগুলোও একে একে হারাতে পারে এই অঞ্চলের বিভিন্ন ভাষাভাষী মানুষ । ভাষা শহীদ দিবসের প্রাক্কালে এই সতর্কবার্তা দিয়েছে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন । 

    সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত বলেছেন, সাম্প্রতিক বিভিন্ন ঘটনা প্রবাহ ইঙ্গিত দিচ্ছে , দলীয় আনুগত্য , সামাজিক  ভেদবাদী ভাবনাচিন্তা ও সমস্ত সংকীর্ণতার উর্ধ্বে ওঠে উপত্যকার আত্মপরিচয় রক্ষায় মাটির টানে সময়ের দাবি মেনে  অভিন্ন অনুভবে দাড়াতে না পারলে অদূর ভবিষ্যতে এর খেসারত দিতে সবাইকে। তাঁর কথায়, ভাষার আগ্রাসন এখন বহুমাত্রিক রূপ নিয়েছে। শুধু সরকারি কাজকর্মেই  নয়  , ভাষাজ্ঞানের ধূয়ো তুলে এই উপত্যকার সন্তানদের সরকারি, আধা সরকারি  ও প্রতিষ্ঠানে, এমনকি কিছু কিছু বেসরকারি ক্ষেত্রেও নিযুক্তির দুয়ার প্রায় বন্ধ করে দেওয়া  হয়েছে। এই অবিচারে বঞ্চিতদের কান্না কেউ শুনছেন না।

    বলা হয়েছে, অসম মধ্য শিক্ষা পর্ষদের পাঠ্যপুস্তকে উপত্যকার জন বিন্যাসের বিভ্রান্তিকর চিত্র তুলে ধরা হচ্ছে। প্রতিবাদেও কর্ণপাত করা হচ্ছে না।অসম উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদের চেয়ারম্যান  অসমিয়া ভাষা না শিখলে বরাক অসম থেকে বেড়িয়ে যাক এই অনাকাঙ্ক্ষিত মন্তব্য নিয়ে বিভিন্ন মহল থেকে আপত্তি ওঠলেও ওই সরকারি কর্মকর্তা তার বক্তব্যে অবিচল রয়েছেন। এ নিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেও কোনও প্রতিক্রিয়া দেখা  যায় নি। এটা সাংবিধানিক অধিকার খর্ব করার  চেষ্টারই নামান্তর। ভাষা শহিদ দিবসে অতীত রোমন্থনের সঙ্গে ভবিষ্যত প্রজন্মের স্বার্থে অর্জিত অধিকার  রক্ষা ও আত্মপরিচয়ের সংগ্রামের শপথও নিতে হবে বলে দত্ত উল্লেখ করেছেন। 

    আরো দেখুন : হোম আইসোলেশনে ফের আত্মঘাতী করোনা রোগী, এবার শিলচরে

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং