23 C
Guwahati
Wednesday, February 1, 2023
More

    উত্তর-পূর্ব ভারতের আমিরে শরিয়তের দায়িত্বে মুহাম্মদ ইয়াহইয়া

    শিলচর, মে : উত্তর পূর্ব ভারতের তৃতীয় আমিরে শরিয়তের দায়িত্ব পেলেন কাছাড় ও করিমগঞ্জ জেলা জমিয়তের সভাপতি তথা রাজ্য জমিয়তের কার্যকরি সভাপতি শ্বেখ মাওলানা মুহাম্মদ ইয়াহইয়া । দারুল উলুম বাশকান্দি মাদ্রাসার অধ্যক্ষ, উত্তর পূর্ব ভারতের নাইবে আমিরে শ্বরিয়ত বরাক-ব্রহ্মপুত্র উপত্যকার লক্ষ লক্ষ মানুষের সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব হিসেবে তাকে এই উপাধি দেওয়া হল। উত্তর পূর্ব ভারতের প্রথম আমিরে শরিয়ত ছিলেন কুতুবুল আলম শ্বেখ মাওলানা আহমদ আলি (বাশকান্দি)। আহমদ আলির মৃত্যুর পর  মাওলানা মুফতি খাইরুল ইসলাম তাঁর স্থলাভিষিক্ত হন । গত বছর লকডাউনের সময় মুফতি খাইরুল ইসলামের মৃত্যুর পর দীর্ঘ দিন আমিরে শরিয়তের পদটি খালি থাকার পর নাইবে আমিরে শরিয়ত  শ্বেখ মাওলানা মোহাম্মদ ইয়াহ ইয়াকে পদন্নোতি  করে আমিরে শ্বরিয়ত উপাধি দেওয়া হল ।

    বিশ্ব বিখ্যাত আলেম ও ওলিগণের সর্দার শ্বায়খুল ইসলাম আল্লামা হুসাইন আহমদ মদনী রঃ এর শিষ্য  কুতুবুল আলম প্রয়াত  শ্বায়খ মাওলানা আহমদ আলি বাঁশকান্দি রহঃ এর  সুযোগ্য কৃতিসন্তান মাওলানা  মোহাম্মদ ইয়াহ ইয়া। শৈশব থেকেই  তাঁর ইসলামি শিক্ষা শুরু হয় উত্তরপূর্ব ভারতের সর্ববৃহৎ ইসলামি বিশ্ববিদ্যালয় দারুল উলুম বাঁশকান্দি মাদ্রাসায়। মাওলানা  মোহাম্মদ ইয়াহ ইয়া আরবি প্রথম শ্রেণি থেকে দাওরায়ে হাদিস পর্যন্ত পূর্ণমাত্রায় শিক্ষা অর্জন করেছেন।তাই আরবি সরফ, নহু, উসুল ও বালাগত, ইলমে উসুলে ফিক্বাহ, আকাইদ ও ইলমে হাদিস,ইলমে উসুলে হাদিস ও ইলমে উসুলেতাফসির ই্ত্যাদি শাস্ত্রের জ্ঞান অর্জন করে পূর্ণ সনদপ্রাপ্ত আলিমেদ্বীন খ্যাতি লাভ করেন।

    প্রাক্তন নিখিল ভারত জমিয়ত উলামায়ে হিন্দ এর সভাপতি বিশ্ববরেণ্য ওলি শ্বায়খুল ইসলাম মাওলানা আসাদ মদনী রঃ  শ্বায়খ মোহাম্মদ ইয়াহ ইয়াকে শ্বায়খুল জামিয়া উপাদি প্রদান করে,আসামবাসীকে সঠিক মূল্যবোধের দিকে  ইঙ্গিত করে তার আনুগত্য স্বীকার করার মনমানসিকতা তৈরির মহামূল্যবান বার্তা দিলেন। দ্বিতীয় আমিরে শরিয়ত মরহুম মাওলানা মুফতি খয়রুল ইসলামের সময়ে ইয়াহ ইয়া ছিলেন নায়েবে আমিরে শরিয়ত। জমিয়ত উলামায়ে হিন্দ এর শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ  মাওলানা মোহাম্মদ ইয়াহ ইয়াকে তৃতীয় আমিরে শরিয়ত নির্বাচিত করায় হাজার হাজার শিষ্য তাকে শুভেচ্ছা ও অভিনন্দন  জানিয়েছেন।

    আরো দেখুন : এবার করোনায় প্রয়াত মহিলা কলেজের শিক্ষিকা জয়তী চক্রবর্তী

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং