26 C
Guwahati
Wednesday, October 5, 2022
More

    ঈদ-উল ফিতর কাল, করোনা আবহে এবারও বাতিল ঈদের জামাত

    ১৩ মে : দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখার খবর নেই। ফলে যথারীতি রমজান মাসের ত্রিশ রোজা শেষে শুক্রবার সারা দেশে শুক্রবার ইসলাম ধর্মাবলম্বীরা ঈদ-উল ফিতর পালন করবেন। তবে করোনা আবহে এবার কোথাও ঈদের জামাত অনুষ্ঠিত অনুষ্ঠিত হচ্ছে না। 

    অসমে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে রাজ্য সরকার নতুন এসওপি জারি করে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে। এতে রয়েছে সকল ধর্মীয় প্রতিষ্ঠান ১৫ দিনের জন্য বন্ধ করা হয়েছে। এর ফলে বিভিন্ন ঈদগাহ ময়দানে এবারও ঈদ-উল ফিতরের জামাত হবে না।

    সৌদি আরব সহ মধ্য প্রাচ্যের দেশগুলিতে বৃহস্পতিবার ঈদ-উল ফিতর পালিত হচ্ছে। যে সকল দেশে করোনার প্রকোপ কম সেখানে  কোভিড বিধিনিষেধ মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদ ও ঈদগাহে ছোট ছোট জামাতে ঈদের নামাজের প্রস্তুতি চলছে। কিন্তু করোনার প্রকোপ থাকা দেশগুলিতে ঈদের জামাত বাতিল করার খবর পাওয়া গেছে। 

    উল্লেখ্য, গত বছর লকডাউন থাকায় শিলচর সহ বরাক  উপত্যকার কোথাও মসজিদ কিংবা ঈদগাহে ঈদ-উল ফিতর ও  ঈদ-উল আজহার নামাজ অনুষ্ঠিত হয়নি। রমজান মাসের রোজা পালনের পর ঈদকে কেন্দ্র করে যে উৎসাহ উদ্দীপনা দেখা যায় এবার তা লক্ষ্য করা যাচ্ছে না। বিভিন্ন ইসলামিক সংগঠন ও ধর্মগুরুরা করোনা অতিমারি থেকে বাঁচার জন্য স্বাস্থ্য বিধি মেনে চলার বারবার আহ্বান জানানো সত্বেও শিলচরের কিছু বিপনিতে দায়িত্বজ্ঞানহীন পুরুষ ও মহিলা ভীড় জমানোয় বলা হয়েছে, উৎসব বারবার ঘুরে আসবে কিন্তু প্রাণ চলে গেলে আর ফিরে আসবে না। তাই স্বাস্থ্য বিধি মেনে চলতে মুসলিম সমাজের প্রতি প্রশাসন ও ধর্মীয় সংগঠনের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে।

    আরো দেখুন : যান চলাচলে নয়া নিয়ম চালু, আজ রাস্তায় শুধু বেজোড় সংখ্যার গাড়ি

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং