25 C
Guwahati
Thursday, October 21, 2021
More

    আসাম বিশ্ববিদ্যালয়ের ১৮তম সমাবর্তন সম্পন্ন

    শিলচর, ২৫ ডিসেম্বর: কেন্দ্রীয় সড়ক পরিবহন  মন্ত্রী নীতিন গাডকারী  এবং আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল শুক্রবার শিলচরে আসাম বিশ্ববিদ্যালয়ের ১৮তম সমাবর্তনে অংশ নেন।এই উপলক্ষ্যে ২০১৯ এবং ২০২০ সালে পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২০২০ সালের জন্য নির্দিষ্ট স্ট্রিমের ডিগ্রি প্রদান করা হয়। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাডকারী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জ্ঞানকে শক্তি বলে অভিহিত করেন এবং স্নাতক ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের শক্তিকে যোগ্য সম্পদে রূপান্তরিত করার আহ্বান জানান।  তাঁর কথায়, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষ্য ভারতকে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশে পরিণত করা। তাই এই দৃষ্টিভঙ্গি উপলব্ধি করতে মেধাবী শিক্ষার্থীদের জ্ঞানকে অর্থনৈতিক রূপান্তরের জন্য একটি স্বীকৃত শক্তি হিসাবে ব্যবহার করতে হবে।’ বিস্তৃত সম্ভাবনার কথা উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী শিক্ষার্থীদের অর্থনীতিকে শক্তিশালী করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানান। গাডকারী স্নাতকদের সৃজনশীলদের চাকরির সুযোগ তৈরি করতে এবং নিজেকে স্বনির্ভর করার জন্য উদ্যোগী হওয়ার আহ্বান জানান। তিনি আর্থ-সামাজিক বিকাশ এবং নিম্নশ্রেণীর উন্নয়নে গতি আনতে উদ্ভাবনের কথা বলেন।সমাবর্তনে ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীদেরও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারতের দৃষ্টিভঙ্গি অর্জনের জন্য নিজেকে উৎসর্গ করার আহ্বান জানান।

    আসাম বিশ্ববিদ্যালয়ের

    সমাবর্তন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল অসম ও  পূর্বাঞ্চলের জন্য পূর্বতন নীতি আইন দ্বারা জড়িত সুযোগগুলি নিয়ে আলোকপাত করেন এবং এই সুযোগসুবিধা অর্জনের জন্য ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম করার আহ্বান জানান। দেশের যুবশক্তিকে শক্তিশালী করার আহ্বান জানিয়ে যুবকদের দক্ষতা বিকাশের মাধ্যমে ভবিষ্যতের জন্য প্রাসঙ্গিক থাকার আহ্বান জানিয়ে তিনি এশিয়ার ও বিবিএন দেশের ৮ মিলিয়ন লোকের বাজার দখল করতে সর্বোচ্চ সম্ভাব্য মানবসম্পদের উপর গুরুত্ব আরোপ করেন।

    এই বিশ্ববিদ্যালয়কে আসাম চুক্তির ফলস্বরূপ বলে অভিহিত করে  অসম আন্দোলনের বীর শহীদদের প্রতি তিনি  শ্রদ্ধা নিবেদন করেন।তিনি আশা ব্যক্ত করেন, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি রাজ্যের শিক্ষাখাতে আরও নতুন দিগন্তের সন্ধান করবে। কারণ এটি সর্বদা সমাজের মানসম্পন্ন মানবসম্পদ গঠনে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি, বন ও পরিবেশমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য, আসাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক দিলীপচন্দ্র নাথ সহ অন্যান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে  উপস্থিত  ছিলেন।

    আরো দেখুন : বাংলাদেশের সীমান্তে হত্যা শূন্যে নামিয়ে আনার আশ্বাস বিএসএফের

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং