31 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    আত্মনির্ভর বাজেট! স্বাস্থ্য ব্যবস্থার হাল ফেরাতে ৬৪ হাজার কোটি

    নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি : অতিমারির বাজেটে আত্মনির্ভর স্বাস্থ্য যোজনা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই খাতে আগামী ৬ বছরের জন্যে ৬৪ হাজার ১৮৪ কোটি টাকা বরাদ্দ করা হবে বলে জানান অর্থমন্ত্রী। সেইসঙ্গে দেশের স্বাস্থ্য ব্যবস্থার হাল ফেরাতে এবারের বাজেটে মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী। সোমবার বাজেট পেশ করে নির্মলা জানান, জিডিপির মোট ১৩ শতাংশ খরচ করা হবে কোভিড যুদ্ধেই। সরকারের লক্ষ্য আত্মনির্ভর ভারত গড়ে তোলা।

    এছাড়াও এদিন নির্মলা জানান, ১৫টি জরুরি স্বাস্থ্য বিষয়ক হাসপাতাল তৈরি হবে দেশজুড়ে। শীঘ্রই সব দেশবাসীর জন্যে করোনা ভ্যাকসিনের যোগান দেবে সরকার। এছাড়া শিশু মৃত্যু কমাতে মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিনের উপর জোর দেবে কেন্দ্র। কোভিড ভ্যাকসিনের জন্যে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দের কথাও জানান নির্মলা। উল্লেখ্য, এদিন চিরাচরিত ভাবে লাল ‘বহি-খাতা’ নয়, ট্যাব হাতে বাজেট পেশ করেন নির্মলা সীতারমন।

    বাজেট বক্তৃতার শুরুতেই নির্মলা ঘোষণা করেন, এবারের বাজেট ৬টি মূল স্তম্ভের উপর ভিত্তি করে করা হয়েছে। এর প্রথম স্তম্ভই হল স্বাস্থ্য। কোনও নতুন সংক্রামক রোগ যাতে না ছড়ায়, আর ছড়ালেও তা যাতে বিপজ্জনক না হয়, তা নিশ্চিত করতে চায় সরকার। আর সেজন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ করা হচ্ছে। নতুন যে সব রোগের আশঙ্কা আছে, তা থেকে বাঁচতে প্রাথমিক স্বাস্থ্যখাতে আগামী ৬ বছরে ৬৪ হাজার ১৮৯ কোটি টাকা খরচ করা হবে। দেশের সব জেলায় তৈরি হবে স্বাস্থ্য ল্যাব। ৬০২ জেলায় সব ব্লকে ক্রিটিক্যাল কেয়ার হাসপাতাল তৈরি করবে সরকার। ১৭টি নতুন পাবলিক হেলথ ইউনিট সক্রিয় হবে গোটা দেশে। ১৫টি হেলথ এমারজেন্সি অপারেশন সেন্টার খোলা হবে। খোলা হবে ৭ টি বায়ো সেফটি ল্যাব।

    আরো দেখুন : ১০ দিন ধরে লকআউট নগর বাগান, খাদ্যসঙ্কটে শ্রমিকরা

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং