23.7 C
Guwahati
Thursday, October 6, 2022
More

    আগ্রাসনের প্রতিবাদে অসম-মিজোরাম সীমান্তে অবরোধ

    জামিরা, ১৫ ফেব্রুয়ারি : অসম-মিজোরাম সীমান্তে উত্তেজনা কমার কোনও লক্ষণ নেই। দুই রাজ্যের পুলিশ প্রশাসন গল্লাছড়ায় একই যায়গায় ঢিল ছোঁড়া দূরত্বে অবস্থান করছে। কিন্তু প্রশাসনিক স্তরে উচ্চ পর্যায়ে কোনও পদক্ষেপ না নেওয়ায় পরিস্থিতি অপরিবর্তিত। এরকম পরিস্থতিতে এবার মিজো আগ্রাসনের প্রতিবাদে আন্দোলনে নামলেন অসমের বাসিন্দারা। রামনাথপুরে ফোরাম এগেইনষ্ট মিজো আগ্রাসনের নেতৃত্বে রবিবার শতাধিক যুবক সকাল ১০টা থেকে বিকেল ৫টা অবধি জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান।তিন দফা দাবিতে সোমবার জামিরায় রেল অবরোধে শুরু করেছেন। তাদের উল্লেখিত দাবির মধ্যে রয়েছে, আগামী ২৪ ঘণ্টার ভিতরে গল্লাছড়া এলাকায় অবৈধ ভাবে দখল করে থাকা মিজো পুলিশ প্রশাসনকে অসমের জমি থেকে সরাতে হবে। পাশাপাশি গৃহহারা মানুষদের তাদের ঘরে ফিরে যাওয়ার ব্যবস্থা করে দিতে হবে। এবং মিজো দুর্বৃত্তের দ্বারা অগ্নিকাণ্ডে সর্বস্বহারা গল্লাছড়া এলাকার প্রতিটি পরিবারকে সরকারিভাবে ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য প্রদান সহ তাদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে দিতে হবে ও অবিলম্বে গল্লাছড়ায় পুলিশি ব্যারাক গড়ে তুলতে হবে। যতক্ষণ না পর্যন্ত দাবি আদায় হবে ততক্ষণ পর্যন্ত মিজোরামের সঙ্গে অর্থনৈতিক অবিরোধ চলবে বলে হুঙ্কার দেন ফোরামের কর্মকর্তারা।

    মিজো আগ্রাসনের পর অসম পুলিশের ভুমিকায় জনমনে তীব্র অসন্তোষ বিরাজ করছে। গল্লাছড়ায় অগ্নিসংযোগের ঘটনার পর দক্ষিণ অসম রেঞ্জের ডিআইজি দিলীপকুমার দে ঘটনার সরজমিন তদন্ত করে সর্বহারা পরিবারগুলোকে তাদের নিজেদের ঘরে ফিরে যেতে অভয় দেন। পাশাপাশি সেখানে একটি সিআরপিএফ ব্যারাক তৈরি করার জন্য হাইলাকান্দির জেলাশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ দিয়ে যান। প্রস্তাবিত গল্লাছড়ায় পুলিশ ব্যারাকের দুই কোম্পানি ব্যাটেলিয়নও ওইদিন সন্ধায় জামিরায় এসে পৌছে। তাদের অস্থায়ীভাবে জামিরা হাইস্কুলের গ্লার্লস হোস্টেলে রাখা হয়। বৃহস্পতিবার এডিজিপি দক্ষিণ হাইলাকান্দি সফর করেও দুটি ক্যাম্প বসানোর নির্দেশ দেন। কিন্তু পুলিশের সর্বময় কর্তাব্যক্তিরা গল্লাছড়ায় ক্যাম্প বসানোর নির্দেশ জারি করলেও আজ পর্যন্ত ক্যাম্প বসানো হয়নি। সপ্তম দিনেও পুলিশ একটি ব্যারাক তৈরি করতে পারেনি। এনিয়ে জনমনে গভীর সন্দেহ দানা বাঁধছে। পূর্বের তুলনায় মিজো পুলিশ ও জনতা আরও শক্তিশালী হয়ে রাস্তা নির্মাণ তথা ক্যাম্প বসানোর প্রক্রিয়া চালাচ্ছে। তাই বর্তমান পরিস্থিতিতে অসম সরকারের দুর্বল পদক্ষেপ  মানুষের মধ্যে দিনদিন ক্ষোভের সঞ্চার হয়েছে।

    আরো দেখুন : শিলচর মেডিক্যালে বিনা চিকিৎসায় মৃত্যু ঠেকাতে সোচ্চার হওয়ার ডাক

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং