27 C
Guwahati
Wednesday, December 1, 2021
More

    অসমের বিশিষ্ট সাহিত্যিক-সাংবাদিক হোমেন বরগোঁহাইর জীবনাবসান

    অসমের বিশিষ্ট সাহিত্যিক-সাংবাদিক হোমেন বরগোঁহাইর জীবনাবসান

    গুয়াহাটি, ১২ মে : অসমের বিশিষ্ট সাহিত্যিক তথা সাংবাদিক হোমেন বরগোঁহাইর জীবনাবসান হয়েছে। অসম সাহিত্য সভার প্রাক্তন সভাপতি বরগোঁহাই বুধবার সকাল ৬.৫৮ মিনিটে জিএনআরসিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কিছুদিন আগে করোনা থেকে আরোগ্য লাভ করার পর মঙ্গলবার রাত তিনটা নাগাদ শারীরিক অসুস্থতার জন্য তাঁকে হাসপাতাল নিয়ে যাওয়া হয়। চিকিৎসারত অবস্থায় সকালে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৯ বছর।

    ১৯৩২ সালের ৭ ডিসেম্বর লখিমপুর জেলার ঢকুইয়াখানায় জন্মগ্ৰহণ করা হোমেন বরগোঁহাই ডিব্ৰুগড় গভৰ্ণমেণ্ট বয়েজ হায়ার সেকেণ্ডারী স্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীৰ্ণ হওয়ার পর উচ্চ শিক্ষার জন্য গুয়াহাটি আসেন। এর পর থেকেই তিনি মহানগরের বাসিন্দা ছিলেন। পড়াশুনো শেষ করে সাংবাদিকতা শুরু করেন বরগোঁহাই।সেই সঙ্গে চলে সাহিত্য চর্চা। তাঁর বেশ কিছু কালজয়ী উপন্যাস, আত্মানুসন্ধান  ও আত্মজীবনীমূলক গ্রন্থ অসমীয়া সাহিত্যকে সমৃদ্ধ করেছে।তিনি তাঁর উপন্যাস ‘পিতা পুত্ৰ’র জন্য ১৯৭৮ সালে সাহিত্য অকাডেমি পুরস্কার লাভ করেন।

    মৃত্যুর আগে পর্যন্ত হোমেন বরগোঁহাই অসমীয়া দৈনিক সংবাদপত্র ‍‘নিয়মীয়া বাৰ্তা’র মুখ্য সম্পাদক হিসেবে কাৰ্যনিৰ্বাহ করে যান।এই বিশিষ্ট সাহিত্যিক তথা সাংবাদিকের মৃত্যু অসমীয়া সাহিত্য জগতের জন্য অপূরণীয় ক্ষতি হয়েছে। জনপ্রিয় সাহিত্যক হোমেন বরগোঁহাইর মৃত্যুতে রাজ্যজুড়ে শোকের ছায়া নেমে আসে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। অসম সাহিত্য সভার পক্ষ থেকেও শোক প্রকাশ করা হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় সহ বিভিন্ন জেলা ও আঞ্চলিক কার্যালয়ে তিনদিন পতাকা অর্ধনমিত রাখা হবে বলে জানানো হয়েছে।

    আরো দেখুন : ইমামের শেষকৃত্যে লাখো লোকের জমায়েত, সুপার স্প্রেডার হওয়ার শঙ্কা

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং