21 C
Guwahati
Thursday, December 8, 2022
More

    অসমের বহুভাষিক চরিত্র অক্ষুন্ন রাখতে হবে : গৌরব গগৈ

    করিমগঞ্জ, ৯ জানুয়ারি : অসমের বাঙালিরা যাতে মর্যাদা ও অধিকার নিয়ে বাঁচতে পারেন, তা নিশ্চিত করার কথা বললেন সাংসদ গৌরব গগৈ। করিমগঞ্জ সফরকালে বরাক উপত্যকা বঙ্গসাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের করিমগঞ্জ জেলা সমিতির পদাধিকারীদের সঙ্গে মতবিনিময় করার সময় এ কথা বলেন তিনি।বিপিনচন্দ্র পাল স্মৃতি ভবনে আয়োজিত সভায় গৌরব গগৈ বলেন, বাঙালিদের ‘বাংলাদেশি’ বলে যাতে কেউ তিরস্কার করতে না পারে তা-ও দেখতে হবে। বাংলা ভাষা-সস্কৃতির মর্যাদা রক্ষা করতে হবে। সাংসদ গৌরব বলেন,  বরাক-ব্রম্মপুত্রের বাঙালিরা অসমের অন্যান্য জনগোষ্ঠীর মত সমান মর্যাদা পান, তাঁদের অধিকার যাতে খর্ব না হয় তা দেখতে হবে। অসমের বহুভাষিক চরিত্র অক্ষুন্ন রাখার কাজে সহমত পোষণ করেন তিনি। অবশ্য সেসব সমস্যা সমাধানে ধারাবাহিক প্রচেষ্টায় জোর দেন গৌরব।

    বরাকে নিযুক্তির ক্ষেত্রে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে এখানকার ছেলেমেয়েদের বঞ্চনার কথা উঠলে তিনি বলেন, বেকারত্ব অসমের এক বড় সমস্যা।এর মোকাবিলা পরিকল্পিতভাবে করতে হবে।ওই দুই পদে এখানকার ছেলেমেয়েদের চাকরি পাওয়ার ন্যায্য দাবিকে সমর্থন করেন সাংসদ। বলেন, সমগ্র অসমের বাঙালি সহ অন্যান্য ভাষাগোষ্ঠীর মানুষ যাতে ন্যায়বিচার থেকে বঞ্চিত না হন তার জন্য সংসদে কথা বলবেন তিনি।এও বলেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রতিটি জাতিগোষ্ঠীর মানুষকে যথেষ্ট মর্যাদা দিতেন। উজান অসম থেকে নির্বাচিত হলেও সমগ্র অসমের মানুষের অধিকার প্রতিষ্ঠায় লড়াই করে যেতেন তিনি। সেই তরুণ গগৈর পুত্র হিসেবে তিনি পিতার আদর্শ অনুসরণ করে চলার চেষ্টা করবেন।আজ না হয় কাল সব জনগোষ্ঠীর মর্যাদা রক্ষায় এগিয়ে যাওয়ার চেষ্টা করবেন তিনি।

    বিধায়ক কমলাক্ষ দেপুরকায়স্হ‌‌‌ বলেন, এখানকার বাঙালিদের সমস্যা সম্পর্কে সম্যক অবহিত হওয়ার জন্য গৌরব গগৈ বঙ্গ সাহিত্যের প্রতিনিধিদলের সঙ্গে মিলিত হয়েছেন। তিনি তাঁকে সব সমস্যা লিখিতভাবে দেবেন এবং সেসবের সমাধানে নিরবচ্ছিন্ন প্রচেষ্টা চালিয়ে যাবেন। এর আগে ওইসব বিষয়ে প্রাসঙ্গিক বক্তব্য রাখেন বরাক উপত্যকা বঙ্গসাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের করিমগঞ্জ জেলা সমিতির সভাপতি ড. শুধাংশুশেখর দত্ত, প্রাক্তন জেলা সভাপতি ড. শুখেন্দুশেখর দত্ত, কেন্দ্রীয় সমিতির উপসভাপতি বিনোদলাল চক্রবর্তী, প্রাক্তন সাধারণ সম্পাদক ড. সব্যসাচী রায় ও করিমগঞ্জ জেলা সমিতির প্রাক্তন সম্পাদক মাশুক আহমদ। সব্যসাচী বরাক তথা অসমের বহুভাষিক চরিত্র রক্ষায় জোর দেন।বাঙালি নির্যাতন প্রসঙ্গে বিশদভাবে অবহিত করেন তিনি।বরাক উপত্যকার জন্য একটি স্বশাসিত অর্থনৈতিক উন্নয়ন পরিষদ গঠনের দাবি প্রসঙ্গে বঙ্গসাহিত্যের প্রচেষ্টার কথা বলেন প্রাক্তন সাধারণ সম্পাদক। কর্পাস ফান্ড খাতে বাংলাভাষী সংগঠন সরকারি সহায়তা থেকে বঞ্চিত হয়েছে বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন। মাশুক আহমদ বরাকের বহুভাষিক চরিত্র রক্ষায় বঙ্গসাহিত্যের প্রচেষ্টার কথা উল্লেখ করেন। অসমের বাঙালিরা বাংলাদেশি, ব্রম্মপুত্র উপত্যকায় প্রচলিত এমন ধ্যান ধারণার তীব্র বিরোধিতা করেন।শুখেন্দুশেখর দত্ত ভাষাশহিদদের স্বীকৃতির দাবি জানান।বিনোদলাল চক্রবর্তী অসমে বাঙালি হেনস্হা বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেন।অন্যান্যদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন সুলেখা দত্তচৌধুরী, অরবিন্দ পাল,সুবীর রায়চৌধুরী, সুবীরবরণ রায়, সৌমিত্র পাল, ড. নির্মলকুমার সরকার, মৃন্ময় রায় প্রমুখ।

    আরো দেখুন : করিমগঞ্জে শুরু পৌষ পার্বণ মেলা, আকর্ষণ ‘মিসেস সর্বসম্পূর্ণা’ প্রতিযোগিতা

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং