27 C
Guwahati
Friday, May 20, 2022
More

    অসমের জমিতে মিজো আগ্ৰাসনে উদ্বিগ্ন সিপিএম, ৫ নভেম্বর লায়লাপুরে ধরনা

    শিলচর, অক্টোবর : আসাম-মিজোরাম সীমান্তবর্তী লায়লাপুর ও খুলিছড়া ফরেষ্ট ভিলেজে আসামের জমিতে মিজো আগ্ৰাসনের পরিপ্রেক্ষিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সিপিএম। উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা ও পরবর্তী আন্দোলনের কর্মসূচি গ্ৰহণ করার জন্য  বুধবার সপ্তগ্ৰামে সিপিএম ধলাই লোক্যাল কমিটির এক সভা ছালেম উদ্দিন বড়ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।সভায় উপস্থিত ছিলেন পার্টির আসাম রাজ্য কমিটির সদস্য রেজামন্দ আলি বড়ভূইয়া। আসামের জমি মিজোরাম  পুলিশ ও মিজো  লোক গত ১৭ অক্টোবর থেকে অবৈধভাবে দখল করে রেখে সীমান্তবর্তী অঞ্চলে নাশকতামূলক কার্য করে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করায় সভায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা জানানো হয়।

    সম্প্রতি কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব সত্যেন্দ্র গারগের  উপস্থিতিতে শিলচরে ত্রিপাক্ষিক বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মিজো বাহিনী তাদের পূর্বের জায়গায় ফিরে যাওয়ার কথা থাকলেও তা্রা সেই সিদ্ধান্ত লংঘন করছে। অপরদিকে এই সীমানা বিরোধ দীর্ঘদিন ধরে চলে আসছে। কেন্দ্রের ও রাজ্যের কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের সময়ে এভাবে বারবার মিজো আগ্ৰাসনের ঘটনা ঘটেছে।আর বর্তমানে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের ও রাজ্য সরকারের আমলে ঘটনা সংগঠিত হচ্ছে।কোনও সরকারই সীমানা বিরোধ সমাধানের ইতিবাচক ভূমিকা পালন করেনি।

    সিপিএম ধলাই লোক্যাল কমিটি অতি সত্বর কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের মাধ্যমে আসাম-মিজোরাম সীমানা বিরোধ নিষ্পত্তি করতে, সীমান্তবর্তী এলাকায় শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে, ঘর বাড়ি জ্বলে অসহায় হয়ে পড়া ক্ষতিগ্ৰস্থ পরিবারগুলোকে সরকারি আর্থিক সাহায্য ও পুনর্বাসনের ব্যবস্থা করা, মিজো দুস্কৃতকারীর আক্রমণে গুরুতর আহত ব্যক্তির চিকিৎসা ও ক্ষতিপূরণের ব্যবস্থা করা, আসাম সীমানায় লায়লাপুর, খুলিছড়া ফঃ ভিলজে স্থায়ী পুলিশ ব্যাটালিয়ন ক্যাম্প স্থাপন করার দাবিতে আগামী ৫ নভেম্বর বৃহস্পতিবার সকাল এগারোটা থেকে বিকাল দুটা পর্যন্ত  লায়লাপুরে তিন ঘন্টার অবস্থান  ও ধর্ণা কর্মসূচি পালন করার সিদ্ধান্ত গ্ৰহণ করেছে। উক্ত কর্মসূচি সফল করার জন্য সর্বস্তরের জনসাধারণের উপস্থিতি ও সহযোগিতা কামনা করা হয়েছে।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং