24 C
Guwahati
Wednesday, January 19, 2022
More

    অসমবাসীর জন্য সুখবর! দীর্ঘ ৩৮ বছর পর ফের চালু রূপসী বিমানবন্দর

    অসমবাসীর জন্য সুখবর! দীর্ঘ ৩৮ বছর পর ফের চালু রূপসী বিমানবন্দর

    গুয়াহাটি, ৮ মে : করোনা পরিস্থিতির মধ্যেই অসমবাসীর সঙ্গে কোকরাঝাড় এবং ধুবড়িবাসীর জন্য একটা সুখবর। দীর্ঘ ৩৮ বছর পর ফের চালু হয়েছে রূপসী বিমানবন্দর।

    দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্ৰিটিশ সরকারের কেন্দ্ৰীয় পূর্ত বিভাগের দ্বারা ১৯৪৩ সালে নিৰ্মাণ হয়েছিল রূপসী বিমানবন্দর। এটি ব্যবহার করে আমেরিকার দশম স্কোয়াড বাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধের সময় ভারতীয় বায়ুসেনাও এই বিমানবন্দরটি ব্যবহার করে।

    ১৯৫০ থেকে ১৯৬০ সাল পর্যন্ত ব্যবসায়িক কাজে কলকাতা থেকে ধবড়ি যাতায়াত করেন বহু যাত্ৰী। সামরিক কাজে ব্যবহারের ক্ষেত্রেও গুরুত্বপূৰ্ণ ভূমিকা পালন করে রূপসী বিমানবন্দর। কারণ, এই বিমানবন্দর থেকে চিন, ভূটান, নেপাল, বাংলাদেশের দূরত্ব অতি সুবিধাজনক স্থানে রয়েছে।

    ২ হাজার মিটার দৈৰ্ঘ্যের রানওয়ে থাকা বিমানবন্দরটি দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে সামরিক, বাণিজ্যিক ক্ষেত্রে গুরুত্বপূৰ্ণ ভূমিকা পালন করতে সক্ষম। কিন্তু ১৯৮১ সালে রূপসী বিমানবন্দরটি বন্ধ হয়ে যায়। সেবার শেষবারের মতো বায়ুদূতের বিমান উড়েছিল।

    দীৰ্ঘদিন ধরে পরিত্যক্ত থাকার পর ২০২০ সালের ডিসেম্বরে ফের রূপসীকে সাজিয়ে তোলার কাজ শুরু হয়। শনিবার বেলা ১২টা নাগাদ  FLYBIG  নামের প্ৰথম যাত্ৰীবাহী বিমান ৩০ জন যাত্ৰী নিয়ে রূপসী বিমানবন্দরে অবতরণ করে। দীর্ঘ বছর পর ফের বিমানবন্দর চালু হওয়ায় এদিন আসা যাত্ৰীদের সম্বৰ্ধনা জানায় বিমানবন্দর কতৃপক্ষ।

    আরো দেখুন : ভোট পরবর্তী পদক্ষেপ : জেলা কংগ্রেসের সাংগঠনিক পরিবর্তনে কোপ বসালেন জিতেন্দ্র

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং