31 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    অমর একুশের ভাষা শহিদদের স্মরণ করল বাংলাদেশ

    ঢাকা, ২১ ফেব্রুয়ারি : করোনা বিধি নিষেধের বিশেষ কড়াকড়িতেও বাংলাদেশে অমর একুশের ভাষা শহিদদের স্মরণ করা হচ্ছে। বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর উপস্থিতিহীন একুশের প্রথম প্রহরে বাংলাদেশ সরকার শ্রদ্ধা জানাল ভাষা শহিদের প্রতি। কেন্দ্রীয় শহিদ মিনারে প্রথমে রাষ্ট্রপতির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম। এরপর প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানান তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী। অমর একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ বাজানো হয়।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের একুশে শহিদ চত্বরে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের সঙ্গেই বিশ্ব জুড়ে পালিত হতে শুরু করেছে দিনটি। চলতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে রয়েছে কিছু বিশেষ নিয়ম। সশরীরে থাকলেন না রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর তরফে সেনাবাহিনি পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় একুশে ফেব্রুয়ারি দিনের প্রথম সম্মান জানাল। শ্রদ্ধা নিবেদন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের আইজিপি বেনজির আহমেদ ও বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। শুধু তাই নয়, শহিদদের শ্রদ্ধা জানিয়েছেন হুইলচেয়ারে করে আসা একদল যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা। করোনা পরিস্থিতিতে জনসমাগম এড়াতে এ বছর সংগঠন ও প্রতিষ্ঠান পর্যায়ে সর্বোচ্চ পাঁচজন এবং ব্যক্তিপর্যায়ে সর্বোচ্চ দুজন একসঙ্গে কেন্দ্রীয় শহিদ মিনারের বেদিতে ফুল দিতে পারছেন। সংক্রমণ এড়াতে সকলকে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হচ্ছে।

    আরো দেখুন : রাজনীতির ঊর্ধ্বে উঠে কাগজকল সমস্যার সমাধান চাইলেন রাজদীপ

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং