31 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    অপরাধের জন্যই বাংলাদেশ সীমান্তে প্রাণহানি ঘটছে : জয়শঙ্কর

    জাহাঙ্গীর খান বাবু, ঢাকা : ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, সীমান্তে যে কোনও মৃত্যুই দুঃখজনক। আমাদের বুঝতে হবে সমস্যাটা কেন হচ্ছে। সীমান্তে প্রাণহানির মূল কারণ অপরাধমূলক কর্মকাণ্ড।

    ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন। সীমান্ত হত্যার বিষয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, ‘আমি মনে করি, আমরা একমত হয়েছি, সব মৃত্যুই দুঃখজনক। কিন্তু আমাদের নিজেদের জিজ্ঞেস করতে হবে, সমস্যাটি কেন হচ্ছে। আমরা জানি সমস্যাটি কী। সমস্যা হচ্ছে অপরাধ। সুতরাং আমাদের মিলিত উদ্দেশ্য হওয়া উচিত অপরাধহীন ও মৃত্যহীন সীমান্ত। আমি নিশ্চিত, আমরা যদি এটা করতে পারি, অপরাধহীন ও মৃত্যুহীন সীমান্ত, তাহলে একসঙ্গে এ সমস্যার সমাধানও করতে পারব।

    তিনি আরও বলেন, যেটাকে আমরা সীমান্ত হত্যা বলি, মূলত অনেকগুলো মৃত্যু হয় ভারতের বহু ভেতরে। মোমেন ও আমি এ ব্যাপারে আলোচনা করেছি, যেভাবে প্রতিবেশী ও বন্ধুর সঙ্গে আলোচনা হওয়া দরকার।’ তিস্তা নদীর জলবণ্টন চুক্তির সময়সীমা নিয়ে এক প্রশ্নের জবাবে ভারতের বিদেশমন্ত্রী বলেন, আমরা বিষয়টি নিয়ে আলোচনা করেছি। শিগগিরই আমাদের সচিবদের বৈঠক রয়েছে। আমি নিশ্চিত, তারা এ বিষয়ে পরবর্তী আলোচনা চালিয়ে নেবেন। আপনারা এক্ষেত্রে ভারত সরকারের অবস্থান জানেন, যা এখনও পরিবর্তন হয়নি। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর চূড়ান্ত করতে বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছেন জয়শঙ্কর। বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেছেন এস জয়শঙ্কর। আগামী ২৬ ও ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর নিয়ে কথা বলেছেন তিনি। পরে বিকাল ৫টায় পুরনো হাইকমিশন ভবনে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ঢাকা ত্যাগ করেন।

    আরো দেখুন : কংগ্রেসের প্রার্থী তালিকা আজও প্রকাশের সম্ভাবনা নেই : রিপুন

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং