32 C
Guwahati
Saturday, October 9, 2021
More

    অনুপ্রবেশের দায়ে ভারতে সাজা কাটিয়ে দেশে ফিরলেন বাংলাদেশের ৬

    করিমগঞ্জ, ১৬ নভেম্বর : অবৈধ অনুপ্রবেশের দরুন বাংলাদেশের শাহ-আলমের পরিবার সহ ছয়জন দীর্ঘদিন ভারতের বিভিন্ন কারাগারে বন্দি ছিলেন।দীর্ঘদিন সাজা ভোগ শেষে রবিবার  ভারত-বাংলা সুতারকান্দি সীমান্ত দিয়ে দেশে ফিরলেন। সুতারকান্দি-শেওলা শুল্ক বন্দর দিয়ে তাদের হস্তান্তর করা হয় বাংলাদেশ সরকারের হাতে। যাদের হস্তান্তর করা হয়েছে এদের ছয়জনের মধ্যে কক্সবাজার জেলার শাহ-আলমের  পরিবারের পাঁচজন এবং একজন বাগেরহাট জেলার।  চলতি বছরের  ২ নভেম্বর একইভাবে ৪২ জন বাংলাদেশের নাগরিককে সুতারকান্দি সীমান্ত দিয়ে বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করা হয়েছিল।

    এ পর্বে ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের পরিপ্রেক্ষিতে এর মধ্যে থেকে ৬ জনের তালিকা চূড়ান্ত করা হয়েছিল। এদিন ট্রাভেল  পারমিটের মাধ্যমে নিজ দেশে পাড়ি দেন তাঁরা।বিভিন্ন সময়ে অবৈধ অনুপ্রবেশের দরুন আসাম পুলিশ ও বিএসএফ এর হাতে এসব বাংলাদেশি নাগরিক ধরা পড়েছিলেন। আদালতে প্রেরণ করলে আদালতের নির্দেশে তাদের জেলে পাঠানো হয়।সাজার মেয়াদ শেষ হলেও দুই দেশের নানা জটিলতায় তাদের দেশে ফেরা বিলম্বিত হয় দীর্ঘদিন থেকে।

    উল্লেখ্য, চিকিৎসা পরিষেবার কারণে বা সীমান্তবর্তী এলাকায় অনেকেরই আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাৎকল্পে অনেকে সীমান্ত পারাপার করে থাকেন। তবে বেশিরভাগ নাগরিক অপরাধমূলক কাজে  বিভিন্ন সময় সীমান্ত দিয়ে দালাল সহযোগে অর্থের বিনিময়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করার অভিযোগ রয়েছে।এদিন অবৈধ অনুপ্রবেশকারী বাংলাদেশি নাগরিকদের  নিজ দেশে হস্তান্তরকালে উপস্থিত ছিলেন দু-দেশের পুলিশ এবং শুল্ক বিভাগের উচ্চ পদস্থ আধিকারিক সহ বিএসএফ-বিডিআর অফিসারেরা।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং