19 C
Guwahati
Tuesday, January 31, 2023
More

    অক্সিজেন মজুত করা যাবে না, সতর্ক করল প্রশাসন

    অক্সিজেন মজুত করা যাবে না, সতর্ক করল প্রশাসন

    শিলচর, ২৭ এপ্রিল: করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল গোটা দেশ। অক্সিজেনের তীব্র আকাল ভয়াবহ পরিস্থিতিকে আরও হৃদয়বিদারক করে তুলেছে। দেশের বহু হাসপাতালই অক্সিজেনের অভাবে ধুঁকছে। অদূর ভবিষ্যতে কাছাড়েও যাতে এই পরিস্থিতি’র সৃষ্টি না-হয়, সে লক্ষ্যে অবৈধ অক্সিজেন মজুতের ব্যাপারে এখন থেকেই সতর্ক করল জেলাপ্রশাসন। সোমবার জেলাশাসক কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে জেলাশাসক কীর্তি জল্লি সাফ জানিয়ে দিয়েছেন কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান অবৈধভাবে অক্সিজেন মজুত করতে পারবে না। অন্যথায় নেওয়া হবে কড়া পদক্ষেপ।

    কোভিড পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি পর্ব খতিয়ে দেখতে এদিন এক পর্যালোচনা বৈঠকে মিলিত হন জেলাশাসক কীর্তি জাল্লি। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক  ( স্বাস্থ্য), সুমিত সাত্তায়ন, শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ  ডাঃ বাবুল বেজবরুয়া, সুপারিনটেনডেন্ট, ডাঃ অভিজিৎ স্বামী, জেলা যুগ্ম স্বাস্থ্য সঞ্চালক ডাঃ সুদীপজ্যোতি  দাস, কাছাড় ক্যান্সার হাসপাতালের পরিচালক পদ্মশ্রী ডাঃ রবি কান্নান প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন,  বিভিন্ন সেনা বাহিনী’র  আধিকারিক, বেসরকারী হাসপাতালের মালিক এবং জেলার অক্সিজেন সরবরাহকারী সংস্থা ও বিভিন্ন কোভিড কেয়ার সেন্টারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

    কোভিড পজিটিভ  রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে জেলাশাসক বেসরকারি হাসপাতালগুলির মালিকদের কোভিড চিকিৎসার জন্য তাঁদের হাসপাতালগুলি প্রস্তুত রাখার অনুরোধ জানান। পাশাপাশি শহরের হোটেলগুলিকেও জোট বেঁধে এগিয়ে আসার পরামর্শ দেন।  যাতে তারা প্রয়োজনে  মৃদু  লক্ষণযুক্ত রোগীদের থাকার ব্যাবস্থা করতে পারেন।  বেসরকারী   স্বাস্থ্য সংস্থাপন সমিতির পক্ষে নীলাভ (মৃদুল) মজুমদার এই মহামারী মোকাবিলায় সব ধরণের সহায়তার আশ্বাস দেন।

    এদিনের বৈঠকে সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে তাদের নিজস্ব কোভিড  রোগীদের ভর্তি করার জন্য সেনা হাসপাতালগুলি প্রস্তুত রাখার জন্য। লক্ষণ অব্যাহত থাকলে তাদের মেডিক্যাল কলেজ হাসপাতালে  স্থানান্তর করা হবে, উল্লেখ করেন জেলাশাসক কীর্তি জল্লি।জেলায় অক্সিজেন সরবরাহের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করার সময় জেলা প্রশাসককে আশ্বাস দেওয়া হয় যে, প্রয়োজনীয় চাহিদা মেটানোর জন্য জেলায় পর্যাপ্ত পরিমাণে মজুত ও অক্সিজেন সরবরাহের ক্ষমতা রয়েছে। তবে অক্সিজেনের অবৈধ মজুতের ব্যাপারে সবাইকে সতর্ক করে দেন জেলাশাসক। 

    বৈঠকে জেলাশাসক কীর্তি জাল্লি   জনসাধারণকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। বলেন, মাস্ক এবং সঠিক স্বাস্থ্যবিধি মেনে চললে এই রোগ বহুলাংশে প্রতিহত করা সম্ভব।  মৃদু লক্ষণ যুক্ত রোগীর চিকিৎসা বাড়িতে রেখেই করা যায়। তবে সিরিয়াস কেসগুলিকে যথাযথ এবং সময়োপযোগী চিকিৎসা করা উচিত বলে তিনি অভিহিত করেন। জেলাশাসক  আশা প্রকাশ করেন যে, জনগণের সহযোগিতায় মহামারি কাটিয়ে উঠবে কাছাড়।

    আরো দেখুন : কোভিডে প্রাণ হারালেন রাজ্যের প্রথম মহিলা আইএএস আধিকারিক

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং